২১, জানুয়ারী, ২০২০, মঙ্গলবার

দাবানলের ধোঁয়ায় মাঠেই অসুস্থ হয়ে পড়লেন ক্রিকেটার

ক্রিকেটারদের সুরক্ষার কথা মাথায় রেখে চাইলেই ম্যাচটি স্থগিত করা যেত। কিন্তু সতর্কতা সত্ত্বেও রোববার মানুকা ওভালে অনুষ্ঠিত হলো বিগ ব্যাশের ম্যাচ। যেখানে মুখোমুখি হয়েছিল সিডনি থান্ডার ও অ্যাডিলেড স্ট্রাইকার্স।

তবে ম্যাচ চলাকালীন পরিস্থিতি হাতের বাইরে চলে যায়। ফলে কোনো রেজাল্ট ছাড়াই খেলার নিষ্পত্তি হয়। অধিকন্তু ম্যাচ শেষে দাবানলের ধোঁয়ায় অসুস্থ হয়ে পড়েন অ্যাডিলেড পেসার পিটার সিডল।

দাবানলের আগুনে পুড়ছে অস্ট্রেলিয়ার পশ্চিমাংশ। বাতাসে দূষণ সূচক এবং ধোঁয়ার মাত্রাতিরিক্ত উপস্থিতির কারণে এ ম্যাচ আয়োজনের ব্যাপারে ছিল সতর্ক বার্তা। কিন্তু তা উপেক্ষা করেই ওই দিন শুরু হয় খেলা। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় ফলাফল থেকে বহু দূরে থাকতে ম্যাচ বাতিল ঘোষণা করা হয়।

প্রথমে ব্যাট করে ৫ উইকেটে ১৬১ রানের লড়াকু পুঁজি গড়ে অ্যাডিলেড। জবাবে ব্যাট করতে নেমে ৪.২ ওভারে ১ উইকেটে ৪০ রান করে সিডনি। ঠিক সেসময়ে পরিস্থিতি নাগালের বাইরে চলে যায়।

নিরুপায় হয়ে ম্যাচ পণ্ড ঘোষণা করেন অফিসিয়ালরা। আর খেলা শেষে দাবানলের ধোঁয়ায় অসুস্থ হয়ে পড়েন সিডল। ২ ওভার বল করা অ্যাডিলেড পেসারকে ম্যাচ শেষে দ্বারস্থ হতে হয় চিকিৎসকের। পরে সুস্থ হন তিনি।

সিডল জানান, এখন অনেকটাই সুস্থ। ম্যাচটা শেষ না হওয়ায় খারাপ লাগছে। কিন্তু ক্রিকেটারদের সুরক্ষার বিষয়টা সবার আগে মাথায় রাখা উচিত। অ্যাডিলেড দলনায়ক জানান, মাঠের অবস্থা মোটেই নিরাপদ ছিল না।

নিউজিল্যান্ডের বিপক্ষে বক্সিং ডে টেস্টে চোটাক্রান্ত জস হ্যাজেলউডের বদলি হিসেবে অস্ট্রেলিয়ার ১৩ জনের দলে সুযোগ পেয়েছেন সিডল। একাদশে যে তিনি সুযোগ পাচ্ছেন না, সেটা এক প্রকার নিশ্চিত। হ্যাজেলউডের পরিবর্তে খেলবেন জেমস প্যাটিনসন।

অবশ্য দাবানলের আঁচ থেকে বছরের শুরুতে সিডনিতে অনুষ্ঠিত হতে চলা টেস্টকে দূরে রাখার জন্য চূড়ান্ত প্রস্তুতি নিচ্ছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। কারণ চলতি মাসের শুরুতে দাবানলের কারণে সেখানকার দূষণ সূচক ১০০০ ছাড়িয়েছিল। এমন পরিস্থিতিতে বক্সিং-ডে পরবর্তী টেস্ট আয়োজন করা সিএ’র কাছে চ্যালেঞ্জিং।

সর্বশেষ নিউজ